Blog

Build Your Custom PC: A step-by-step Guide

gaming_desktop_1589631085_1b2bee5f_progressive
PC / Computer Making

Build Your Custom PC: A step-by-step Guide

গেমিং, অফিশিয়াল ইউজ কিংবা পারসোনাল ইউজের জন্য পিসি কিনতে গেলে আমরা প্রায়ই খুব কনফিউশনে ভুগি এর পার্টস রিলেটেড ব্যাপারে। কোনটা কেমন কি রকম বা কোনটার সাথে কোন জিনিসটা ম্যাচ করাতে হবে এসব… পার্টসগুলো সম্পর্কে ধারণা থাকলে পিসি বিল্ড করার সময় ব্যাপারগুলো আরো পরিষ্কারভাবে বুঝা যায়।  এই ভিডিওতে আমরা এসব ব্যাপারে বিস্তারিত কথা বলবো।

নিজের প্রয়োজন অনুযায়ী কনফিগারেশন পিসি বিল্ড করার জন্য পার্টস সিলেকশন করা সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ। প্রথমে বাজেট ফিক্স করে তারপর সেই বাজেটের মধ্যে ওয়ারেন্টি, কোয়ালিটি সব দেখেশুনে বাজেটের মধ্যে পিসি নেয়া বেশ ঝামেলার কাজ। অনেকে সবদিক মাথায় না রেখে দোকানদারের সাজেশনে পিসি বিল্ড করতে গিয়ে দাম স্বাভাবিকের তুলনায় কয়েকগুণ বেশি দিয়ে আসে আর ওদিকে পিসি কম্বিনেশনও হয় যাচ্ছেতাই। অনেক সময় পিসি তার কাজের জন্য স্যুটেবলই হয়না বা দেখা যায় প্রয়োজন নেই এমন কিছু জিনিস অতিরিক্ত করে দেয়া হয়েছে যা শুধু টাকা খরচেরই নামান্তর।

 

কেসিংঃ  যদিও এটা সিলেকশনের ক্ষেত্রে খুব বেশি খুতখুতে হওয়া অতোটা গুরুত্বপূর্ণ নয় পিসি বিল্ড করার জন্য। তবে, নিজের প্রয়োজনীয় সাইজের মধ্যে মোটামুটি লাইট ওয়েইট আর স্ট্রং দেখে একটা সিলেক্ট করা ভালো। আরেকটা ছোট জিনিস দেখ নেয়া যেতে পারে সেটা হলো সুইচিং মেকানিজম। এটা মোটামুটি একটু ইজি, সিম্পল দেখেই নেয়া উচিত। 

পিসিইউঃ পিসিইউ হলো পাওয়ার সাপ্লাই ইউনিট। ২২০ ভোল্ট আউটপুট আর ৪৫০-৫০০ ওয়াটের মধ্যে দেখে একটা স্ট্যান্ডার্ড পাওয়ার সাপ্লাই ইউনিট নিতে হবে। এটি নিয়ে প্রব্লেম হলে হলে মাদারবোর্ডসহ অন্যান্য যন্ত্রপাতি নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে, তাই পিসিইউ সিলেকশনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত । এতে বেশিরভাগসময় ওয়ারেন্টি থাকে না। তবে যদি ওয়ারেন্টিসমেত পাওয়া যায় তাহলে ভালোই। আর নেয়ার সময় চেক করে নিতে হবে প্রয়োজনীয় আর পর্যাপ্ত পরিমাণ আউটপুট পোর্ট ইনপুট পোর্ট পাওয়ার সাপ্লাই ইউনিটে আছে কিনা।

প্রসেসরঃ  আপনার পিসির জেনারেশন কতো হবে বা আপনার মাদারবোর্ড ধরণ কেমন হবে তা নির্ভর করবে আপনার প্রসেসর সিলেকশন এর উপর। এএমডি বা ইন্টেলের প্রসেসর চুজ করতে পারেন। তবে ইন্টেলের প্রসেসর নিলে কিছু অতিরিক্ত সুবিধা থাকে তার মধ্যে একটি হলো অল্প পরিমাণ বিল্ট ইন গ্রাফিক্স কার্ড পাওয়া যায়।  আপনার প্রয়োজন অনুযায়ী কোর আই ফাইভ বা সেভেন প্রসেসর চুজ করতে পারেন। প্রসেসরের মডেল যাই হোক, চেষ্টা করবেন জেনারেশন টা একটু উপরের দিকে রাখতে..

মাদারবোর্ডঃ আপনি যেই মডেলের প্রসেসর নিবেন সেটি সাপোর্ট করবে এমন হতে একটি মাদারবোর্ড নিতে হবে। মেইনলি, এখানে প্রসেসর এবং মাদারবোর্ড এর সকেট ম্যাচ করতে হবে। প্রসেসর এবং মাদারবোর্ড এর কম্বিনেশন এর উপরই আপনার পিসির পারফরম্যান্স অনেকটা নির্ভর করবে। তাই আসুস, গিগাবাইট এর মতো ভালোমানের মাদারবোর্ড কেনার চেষ্টা করবেন। 

র‍্যামঃ পিসির পারফরম্যান্সকে গতিশীল করতে র‌্যাম সবচাইতে ইম্পরট্যান্ট বস্ত। একই সময়ে কয়টা সফটওয়্যার চালাতে পারবেন বা মাল্টিটাস্কিং এর সময় পিসি ল্যাগ করবে কিন্। করলেও কেমন করবে। তা নির্ভর করবে আপনার র‌্যামের স্পেস আর ক্লক স্পিড এর উপর। মাদারবোর্ড এর ধরণের উপর আপনাকে DDR3 বা DDR4 এর র‌্যাম সিলেকশন করতে হবে। তবে বেশিরভাগ নতুন মাদারবোর্ডই DDR4 র‌্যাম সাপোর্ট করে। 

স্টরেজঃ সাধারণত অপারেটিং সিস্টেম ইন্সটল করার জন্য আপনার পিসিতে ১০০ জিবি স্টোরেজ খালি থাকলেই যথেষ্ট। এজন্য একটা ১২০/২৪০ জিবির এসএসডি আপনার  পিসির অপারেটিং সিস্টেম ইন্সটলের জন্য ব্যবহার করলে তা সাধারণ হার্ড ড্রাইভে অপারেটিং সিস্টেম ইন্সটল করার তুলনায় ৬/৭ গুন ভালো পারফরম্যন্স দিবে।  আর আপনার অন্যান্য ব্যক্তিগত প্রয়োজন এর উপর ভিত্তি করে হার্ড ড্রাইভের ক্যাপাসিটি কত হবে তা আপনি ঠিক করবেন। তবে যতটুকু সম্ভব ওয়ারেন্টি দেখে আর ভালো ব্র্যান্ড দেখে এসএসডি এবং হার্ড ড্রাইভ সিলেক্ট করা উচিত।  

গ্রাফিক্সঃ তুখোড় লেভেলের গেমার হয়ে থাকলে এই গ্রাফিক্স প্রসেসিং ইউনিটটা মেন্ডেটরি। নয়তো এটা না হলেও চলে যায়। তবে কিছু উন্নতমানের সফটওয়্যার ব্যবহারের জন্য অনেকসময় গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের দরকার হয়ে থাকতে পারে যা খুবই কম। মোটামুটি নরমাল কিছু গেম ছাড়া ভালো মানের হাই-গ্রাফিক্স অনলাইন/অফলাইন গেম স্মুথলি খেলার জন্য ইউনিটটি দরকার হয়। গেমিং এ ইন্টারেস্ট খুব বেশি হলে যতোটা খরচ করে গ্রাফিক্স কার্ড কেনা যায় ততোই ভালো আপনার জন্য। 

পিসি বিল্ডাপ নিয়ে এই লেখাটি GoTech চ্যানেলের ২ বছর আগে লিখা হয়েছিলো। বর্তমান মার্কেটের সাথে মিল রেখে কিছু অংশ এডিট করেছি। আর যারা নতুন পিসি কিনবেন তাদের জন্য চ্যানেলে একটি ভিডিও আছে। সময় পেলে ভিডিওটি এক নজরে দেখে নিতে পারেন। আপনার জন্য অনেক হেল্পফুল হবে বলে আশা করি।

Comments (2)

  1. mp3

    Fantastic blog! Do you have any helpful hints for aspiring writers? Deidre Andrey Adrianna

  2. I really liked your blog post. Really looking forward to read more. Fantastic. Holli Aloin Sproul

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Popular tags

#Freelancingstory #story #beginner #course #about #webdesign #web #design GH Ahsan Habib #html #css #jq #development #ghahsanhabib #webdesign #web #design GH Ahsan Habib #html #css #jq #development #ghahsanhabib WordPress #WordPress #web development pc requirements #pc make #pc build for programming 2020 #pc build for web design #building a pc #pc build guide #best desktop for web development #building a pc for developers #WordPress #WordPress_কি? #WordPress_কি_এবং_কি_কি_কাজে_ওয়ার্ডপ্রেস_ব্যবহার_করা_হয়? #সফলতা সফলতা #সিদ্ধান্ত #ভরসা 1st post android trips and trice app development +... best code editor bootstrap bootstrap-form bootstrap-input bootstrap-input-border bootstrap-input-border-problem bootstrap-select bootstrap-v5 challeng Dream and goal Extension First Post form-control Freelancing how-to-remove-bootstrap-form-border how-to-remove-form-border input-border Jillur Rahman Typing master full free download link visual studio code black screen problem Visual Studio Code Extension visual studio code windows 7 problem vs code vs code black screen VS Code Extension vs code windows 7 problem web design web design web-development freelancing What is freelancing WordPress অনুপ্রেরণামুলক নতুনদের জন্য ফ্রিল্যান্সিং এর অসুবিধা? ফ্রিল্যান্সিং এর সুবিধা? ফ্রিল্যান্সিং কি ? যেভাবে শুরু করবেন

Call Now

Need Help? Chat with us