Blog

মজায় মজায় HTML এর পোস্টমর্টেম।।।

images (1)
HTML

মজায় মজায় HTML এর পোস্টমর্টেম।।।

  • আসসালামু আলাইকুম❤

চলুন সবাই মিলে মজায় মজায় আমাদের প্রিয় HTML এর পোস্টমর্টেম করি।? 

পুরোটা পরবেন আশা করি HTML এর ব্যাপারে কাউকে আর জিজ্ঞেসা করা লাগবে না।।ইনশাআল্লাহ   

প্রথম কথা হলে HTML টা আসলে কি??এটা কি খাবো!? নাকি মাথায় লাগাবো!? নাকি এটা দিয়ে মাঠে খেলবো!?

উত্তরঃ-বাস্তবতা দিয়ে বুঝাই।।ধরুন আপনি বিয়ে করবেন?।।কিন্তু আপনার নিজের বাড়ি নাই।ভাড়া বাড়িতে থাকেন।।কি আর করবেন বউ ও দরকার বউ রাখার জন্য বাড়িও দরকর?।।মন খারাপ করে ১০ লক্ষ টাকা দিয়ে জমি কিনলেন।(জমি=Code Editor)।। এখন জমিতে বাড়ির কাজ শুরু করবেন।।এমন সময় হতভাগা মিস্ত্রি আপনার খরচ বাড়িয়ে দিলো।মানে কিছু জিনিস কিনে আনতে বললো।যেমনঃ- ইট,বালু,সিমেন্ট, রড,ইত্যাদি (এগুলো HTML এর Tag)।। তারপর আপনার কিনে দেওয়া জিনিস গুলো দিয়ে মিস্ত্রিরা আপনার বাড়ির একটা কঙ্কাল রুপ দিলো।(এটাই HTML)।।কিন্তু দুঃখের কথা হলো বাড়ি টা তে কোন সুন্দর ডিজাইন বা কালার করা হলো না।।কারন আপনি মিস্ত্রিকে ঐ গুলো কিনে দেন নাই।।(HTML কালার বা সুন্দর ডিজাইনের কাজে ব্যাবহার করাও হয় না)।।

আশা করি HTML বাবাজিকে দিয়ে আসলে আমরা কি করবো সেটা সবার কাছে একদম ফকফকা? হয়ে গেছে।

এবার কথা হলো এই HTML বাবাজির গঠন আসলে কেমন!?

উত্তরঃ- খুবই সহজ কথা।।আপনি যেই বাড়িটা বানাচ্ছেন।।সেই বাড়িটাকে যদি আপনাকে ২ ভাগে ভাগ করতে বলা হয় তাহলে আপনি বলবেন।। আপনার বাড়ির উপরের অংশে ছাদ আছে।।আর ছাদের নিচের অংশে রুম গুলো আছে।যার মধ্যে আপনার সব কিছু আপনি সাজিয়ে রাকবেন।

ঠিক সেই রকম HTML. এর ও ২ টা অংশ।।উপরের অংশকে head বলা হয়।।।তার নিচের অংশকে body বলা হয়।।আর সব কিছু তো body এর মধ্যে রাখতে হয়।।যেমন আপনার বাড়ির রুমগুলোর মধ্যেই তো আপনার সব কিছু আপনি সাজিয়ে রাখবেন।।

অতএব, HTML এর কাঠামো টা এইরকমঃ-

< html>

<head>
<title>বাড়ির নাম</title>
</head>

<body>
বাড়িতে যা যা দরকার সব এই জায়গায় রাখবেন

</body>

</html>

 

এবার আসুন HTML এর অফিসিয়াল পরিচয় টা জেনে নেই।।ভালো করে পড়বেনঃ-

HTMLএর পূর্ণরুপ হচ্ছে Hyper Text Markup Language. এটা কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, মার্কআপ ল্যাংগুয়েজ। Mark Up Language এক সেট Mark Up ট্যাগের সমন্বয়ে গঠিত হয়। HTML ফাইলের এক্সটেনশন .htm অথবা .html উভয়ই হতে পারে।
HTML একটা কম্পিউটার মার্কআপ ল্যাংগুয়েজ, যা পৃথিবীর বিশাল তথ্য-ভান্ডারকে ইন্টারনেটের মাধ্যমে প্রদর্শনের সুযোগ তৈরি করে দিয়েছে। একটা ওয়েব পেজের মূল গঠন তৈরি হয় HTML দিয়ে। একটা ওয়েব পেজের বিভিন্ন অংশ ব্রাউজারের মাধ্যমে কিভাবে প্রদর্শিত হবে, তা HTML এ Mark Up ট্যাগ সমূহ ব্যবহার করে প্রকাশ করা হয় ।
ওয়েব ডিজাইনার এবং ডেভলপার হতে হলে এই ল্যাংগুয়েজ টি সবার আগে ভালভাবে শিখতে হবে।

আর এটা খুব খুব খুব সহজ❤

এবার HTML এর ইতিহাসটা জানা যাকঃ-

HTML বা Hyper Text Mark Up Language তৈরি করেছেন টিম বার্নাস-লী। HTML তৈরির উদ্দেশ্য ছিল বৈজ্ঞানিক গবেষণার তথ্য উপাত্ত দ্রুত পৃথিবীর বিভিন্ন স্থানে আদান প্রদানের ব্যবস্থা করা। ১৯৯০ সালের দিকে NCSA কর্তৃক ডেভলপকৃত মোজাইক ব্রাউজারের মাধ্যমে HTML পরিচিতি লাভ করে। ১৯৯৭ এর জানুয়ারীতে W3C কর্তৃক প্রথম ডেভলপকৃত HTML3.2 প্রকাশিত হয়। একই বছরে শেষে ডিসেম্বরে W3C HTML এর নতুন সংস্করণ HTML4.2 প্রকাশ করে। ২০১০ সালে বর্তমানে প্রচলিত HTML এর সর্বশেষ ভার্সন HTML5 জনসম্মূখে পরিচিতি লাভ করে।
HTML এর সর্বশেষ ভার্সন হচ্ছে HTML5। এইচটিএমএল ৫ এ এক্সএইচটিএমএল সকল নিয়ম অনুসরন করা হয়। কাজেই HTML 5 শিখলেই আগের ভার্সনগুলি অটোমেটিক শেখা হয়ে যাবে। W3C নামের এই সংস্থাটি HTML তৈরী এবং ম্যানেজমেন্ট করে।

HTML শিখতে আমাদের কি কি যন্ত্রপাতি লাগবেঃ- 

যে কোন প্রোগ্রাম লেখার জন্যই কোন একটা এডিটর ব্যবহার করে কোডিং করতে হয়। HTML এ প্রোগ্রাম লেখার জন্য প্রাথমিকভাবে এডিটর হিসেবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট এডিটর Notepad ব্যবহার করা যেতে পারে এবং বাড়তি সুবিধা পাবার জন্য এডভান্স এডিটর হিসেবে Visual Studio Code, Brackets, Sublime, Atom Notepad++ ব্যবহার করা ভাল। HTML এ লেখা প্রোগ্রাম .html এক্সটেনশন যেমন index.html এবং home.html দ্বারা Save করে যেকোন ব্রাউজার যেমন Internet explorer, Mozilla Firefox , Google chrome এবং Opera দ্বারা দেখা যাবে।

HTML Code Structure টি ভালো করে দেওয়া হলঃ-

<!DOCTYPE html>

<html>
<head>
<title> @MskShohan2376 </title>
</head>
<body>

<p>This is my first web page. I am learning now HTML.</p>

</body>

</html>

 

**লাইক করুন আমার ফেসবুক পেইজ?

লিংকঃ-https://www.facebook.com/MskShohan2376

আশা করি সবার উপকার হবে।।বিশেষ করে যারা নতুন আছেন?।

=====MSK Shohan=====
=======ধন্যবাদ =======

Comment (1)

  1. Md.Masud

    I want joint your course

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Popular tags

#Freelancingstory #story #beginner #course #about #webdesign #web #design GH Ahsan Habib #html #css #jq #development #ghahsanhabib #webdesign #web #design GH Ahsan Habib #html #css #jq #development #ghahsanhabib WordPress #WordPress #web development pc requirements #pc make #pc build for programming 2020 #pc build for web design #building a pc #pc build guide #best desktop for web development #building a pc for developers #WordPress #WordPress_কি? #WordPress_কি_এবং_কি_কি_কাজে_ওয়ার্ডপ্রেস_ব্যবহার_করা_হয়? #সফলতা সফলতা #সিদ্ধান্ত #ভরসা 1st post android trips and trice app development +... best code editor bootstrap bootstrap-form bootstrap-input bootstrap-input-border bootstrap-input-border-problem bootstrap-select bootstrap-v5 challeng Dream and goal Extension First Post form-control Freelancing how-to-remove-bootstrap-form-border how-to-remove-form-border input-border Jillur Rahman Typing master full free download link visual studio code black screen problem Visual Studio Code Extension visual studio code windows 7 problem vs code vs code black screen VS Code Extension vs code windows 7 problem web design web design web-development freelancing What is freelancing WordPress অনুপ্রেরণামুলক নতুনদের জন্য ফ্রিল্যান্সিং এর অসুবিধা? ফ্রিল্যান্সিং এর সুবিধা? ফ্রিল্যান্সিং কি ? যেভাবে শুরু করবেন

Call Now

Need Help? Chat with us